Health and Beauty, Skincare, স্কিন কেয়ার

সকাল থেকে রাত পর্যন্ত কীভাবে নেবেন ত্বকের যত্ন! বানিয়ে নিন Skincare রুটিন

9k=

সপ্তাহের প্রতিদিনই আমাদের কাটে নানারকম ব্যস্ততায়। কিন্তু তার মধ্যেও যদি একটু সময় বের করা যায় নিজের জন্য তাহলে মন ভালো থাকে সেই সঙ্গে ত্বকও ভালো থাকে। আলাদা করে পার্লারে যাওয়ার প্রয়োজন পড়ে না। আমাদের প্রত্যেকের ত্বকের ধরন কিন্তু আলাদা, শুল্ক, তৈলাক্ত, স্বাভাবিক বা মিশ্র। ত্বকের ধরন অনুযায়ী তাই পরিচর্যাও হবে ভিন্ন ভিন্ন। সপ্তাহের প্রথম দিনটাতে শুরু করুন বেসিক স্কিন কেয়ার অর্থাৎ ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং দিয়ে সকালে ঘুম থেকে উঠে মুখ ভালো করে পরিষ্কার করুন।

যাদের ত্বক শুষ্ক তারা মুখ পরিষ্কার করার জন্য ক্লিনজিং ক্রিম ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ক্লিনজিং জেল ব্যবহার করতে পারেন। মুখ পরিষ্কার করার পর তুলোয় টোনার নিয়ে ভালোভাবে মুখ মুছে নিন।

এবার কয়েক মিনিট অপেক্ষা করে মুখে ও গলায় কোনো ভালো ময়েশ্চারাইজার বা নারিশিং ক্রিম লাগিয়ে হালকা হাতে আপওয়ার্ড ও আউটওয়ার্ড স্ট্রোকে কিছুক্ষণ ম্যাসাজ করুন।

ময়েশ্চারাইজার ত্বক হাইড্রেটেড রাখে। গোলাপজল, গ্লিসারিন ও অ্যালোভেরা জুস একসঙ্গে মিশিয়ে বাড়িতেও ময়েশ্চারাইজার তৈরি করে নিতে পারেন। দিনের বেলা বাইরে বেরোলে অবশ্যই ১৫-২০ মিনিট আগে সানস্ক্রিন লোশন লাগিয়ে নিন। দিনের শেষেও ঘুমাতে যাওয়ার আগে আরো একবার ভালো করে মুখ পরিষ্কার করে নারিশিং নাইট ক্রিম লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন।

ঘরোয়া উপায়েও করতে পারেনঃ পাকা কলা চটকে নিন। এবার ওর মধ্যে কয়েক ফোঁটা মধু দিন। ২ চামচ গ্লিসারিন দিন। সেই সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। এবার এই প্যাক মুখে লাগিয়ে রেখে দিন ১৫ মিনিট অথবা আমাদের শিট মাস্ক ব্যবহার করেতে পারেন। এবার হালকা গরম জলে মুখ ধুয়ে নিন। ত্বক একেবারে মসৃণ হয়ে যাবে।

বেসন, মধু, টকদই, কাঁচা হলুদ, ওটস মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার তা মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। হাতে পায়েও লাগাতে পারেন। এতে ত্বক ভালো থাকবে, বেস্ট হয় আমাদের প্রোডাক্ট ব্যবহার করুন।

প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে গরম জলে পা ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর পা ভালো করে মুছে হালকা করে গ্লিসারিন বা অলিভঅয়েল লাগিয়ে রাখুন। দেখবেন পা ভালো থাকবে।

daily skin care routine for glowing skin
daily-skincare-routine-for-healthy-glowing-skin

Leave a Reply

Your email address will not be published.