All Blog Posts, Skin Care, Sun Cream, স্কিন কেয়ার

সানস্ক্রিন কি? সানস্ক্রিন কেন প্রয়োজন? সানস্ক্রিন ও সানব্লক এর মধ্যে পার্থক্য কি?

2Q==

সানস্ক্রিন কি? সানস্ক্রিন কেন প্রয়োজন? সানস্ক্রিন ও সানব্লক এর মধ্যে পার্থক্য কি? What is sunscreen? Why do you need sunscreen? What is the difference between sunscreen and sunblock?

SPF সানস্ক্রিন কি?

সানস্ক্রিন ক্রীম, সান প্রটেকশন ফ্যাক্টর বা SPF আপনার ত্বককে অতি বেগুনী রশ্মির কাছ থেকে রক্ষা করে। এবং একই সাথে সানব্লক ক্রিম আপনার ত্বক পোড়ে যাওয়ার কারনে স্কিন ক্যান্সারের মত জটীল রোগ থেকেও আপনি বেঁচে যেতে পারেন।

আপনার ত্বক সূর্য তাপের বিকিরনের জন্য পোড়ে যাওয়া,ত্বক নষ্ট হয়ে যাওয়া,অতিবেগুনী রশ্মির মত ভয়ংকর বস্তু থেকে রক্ষা করা এবং ত্বকের ক্যান্সার থেকে বাঁচাতে SPF বা সান প্রটেকশন ফ্যাক্টর কাজ করে।সানস্ক্রিন ক্রীম দ্বারাই আপনি SPF এর কাজ চালিয়ে নিতে পারবেন।

আপনার ত্বক যদি সাধারন ভাবে ১০ মিনিট সূর্যে থাকার পরই পোড়তে শুরু করে তাহলে আপনি SPF15 মানের ভালো সানস্ক্রিন ক্রীম বা সানস্ক্রিন লোশন  ব্যাবহার করে দেখতে পারেন। দেখবেন, SPF15 মানের ভালো  সানস্ক্রীন  ব্যাবহার করার কারনে আপনি প্রায় ১৫০ মিনিট (১৫ গুন বেশী সময়)রোদের মধ্যে থাকার পরও আপনার ত্বকে কোনো সমস্যাই হচ্ছে না।

তবে এটা আপনার ত্বকের ধরন,সূর্য্ সহনীয়তা, কতক্ষন সূর্যে থাকতে পারেন তার উপর অনুমান নির্ভর করে ব্যাবহার করতে হবে।SPF  আসলে আপনার ত্বক কি পরিমান অতি বেগুনী রশ্মি সহ্য করতে পারে তার উপর নির্ভর করে ব্যাবহার করতে হয়। কতক্ষন সময় ধরে সূর্যে আপনি টিকে থাকতে পারবেন তার উপর নির্ভর করে না।

বিশেষজ্ঞদের মতে সবচেয়ে ভাল সুরক্ষার জন্য আপনি প্রতি দুই ঘন্টা পর পর কমপক্ষে SPF15 মানের একটি ভালো সানস্ক্রিন সঠিক পরিমানে (প্রতি বর্গ সেন্টি মিটার ত্বকের জন্য ২ মি.গ্রা. করে অথবা পুরো শরীরের জন্য এক আউন্স) ব্যাবহার করে দেখতে পারেন।

বেশীরভাগ লোকই সানস্ক্রীন ব্যাবহারের সময় প্রয়োজনের তুলনায় মাত্র অর্ধেক অথবা চার ভাগের এক ভাগ ব্যাবহার করে।

প্রয়োজনের তুলনায় অর্ধেক সানস্ক্রীন ব্যাবহার করলে, সানস্ক্রীন SPF বর্গমুল পরিমান কাজ করবে ।তাই একটি SPF30 মানের ভাল সানস্ক্রিন প্রয়োজনের তুলনায় অর্ধেক ব্যাবহার করলে তা 5 মানের মত কাজ করবে!

SPF এর স্কেল বোঝা খুবই সহজ

  • SPF15 মানের সানস্ক্রিন ৯৩% অতি বেগুনী রশ্মি থেকে আপনাকে বাঁচাতে পারবে।
  • SPF30 মানের সানস্ক্রীন ৯৭% অতি বেগুনী রশ্মি থেকে আপনাকে বাঁচাতে পারবে।
  • SPF50 মানের সানস্ক্রীন ৯৮% অতি বেগুনী রশ্মি থেকে আপনাকে বাঁচাতে পারবে।
  • তাই সব কথার মুল কথা হচ্ছে শূধুমাত্র SPF30 মানের সানস্ক্রীন আপনাকে SPF15 মানের সানস্ক্রীন থেকে ৪% বেশী সুরক্ষা দেয়।

আবার অন্যভাবে দেখলেঃ

  • SPF15(৯৩% সুরক্ষা) মানের সানস্ক্রীন ব্যাবহার করলে প্রতি ১০০ টি ফোটন কণার মধ্যে মাত্র ৭টি আপনার শরীরে প্রবেশ করতে পারে।
  • SPF30(৯৭% সুরক্ষা) মানের সানস্ক্রীন ব্যাবহার করলে প্রতি ১০০ টি ফোটন কণার মধ্যে মাত্র ৩টি আপনার শরীরে প্রবেশ করতে পারে।

সুতরাং যদি আপনার ত্বকের সুরক্ষার জন্য দুইবার সানস্ক্রিন ব্যাবহার করতে না চান তাহলে, SPF15 মানের সানস্ক্রিন ব্যাবহার করার চেয়ে SPF30 মানের সানস্ক্রীন ব্যাবহার করুন ।   এটি আপনার ত্বকের জন্য দ্বীগুন পরিমান রেডিয়েশন ব্লক করতে পারবে।

What is sunscreen Why do you need sunscreen What is the difference between sunscreen and sunblock marketkori 1
What is sunscreen? Why do you need sunscreen? What is the difference between sunscreen and sunblock?

মনে হয় এটি খুব কঠীন একটা বিষয়।কিন্তু এটি আসলে খুব সহজ। বেশীরভাগ ডাক্তারই পরামর্শ দেয় যেন সবাই SPF15 মানের অথবা SPF30 মানের সানস্ক্রিন ব্যাবহার করে।

 আসলে কেন উচ্চ মানের SPF ব্যাবহার করতে পারিনা?

উচ্চ মানের SPF বলতে আসলে আমরা SPF75 ও SPF100 মানের সানস্ক্রীনকেই বুঝি।কিন্ত অনেক মানুষ মনে করে এসপিএফ ভ্যালু যত বেশী হবে তত বেশী ত্বক সুরক্ষা পাবে।  উচ্চমানের SPF উল্লেখযোগ্যভাবে SPF30 মানের সানস্ক্রীনের চেয়ে কাজ করে। আসলে এই ধারনাটি ভুল।

আবার আপনি যদি বেশী বেশি সুরক্ষা চান তাহলে,কমপক্ষে UVB সুরক্ষার তিন ভাগের এক ভাগ UVA সুরক্ষা লাগবে।উচ্চা মানের SPF সানস্ক্রীন UVB থেকে UVA ই ভাল সুরক্ষা দিবে।

দুটোই সম্পুর্ন সুরক্ষা দিবে এটা আসলে ভুল ধারনা।

কাদের সানস্ক্রীন লোশন ব্যাবহার করা উচিত?

৬ মাস বয়সী একজন মানুষের প্রতিদিন সানস্ক্রীন লোশন ব্যাবহার করা উচিত। এমনকি যারা দিনের যে সময়টায় সূর্য্ হতে অতি বেগুনী রশ্মি ছড়িয়ে পড়ে সে সময়টায় রোদে কাজ করে, যেখানে সাধারনত UVB রশ্মি আসতে পারে না। কিন্তু UVA রশ্মি ঠিকই আসে তাদেরও সানস্ক্রীন লোশন ব্যাবহার করা উচিত।

যে সব বাচ্চাদের বয়স ৬ মাসের কম তাদেরকে রোদে নেয়াটা ঠিক না।যদি তাদেরকে রোদে নেওয়া হয় তাহলে সূর্যের সাধারন রাসায়নিক উপাদানগুলো তাদের ত্বকের ক্ষতির কারন হয়ে দাঁড়াতে পারে।

ছায়া এবং সুরক্ষিত কাপড়ই পারে তাদেরকে সূর্যের বিভিন্ন সমস্যা থেকে সবচেয়ে ভালভাবে বাঁচাতে।

আমাদের কি ধরনের সানস্ক্রিন ব্যাবহার করা উচিত?

আসলে এর উত্তরটা আপনার কাছেই আছে। আপনি কতটা সূর্যের তাপ সহ্য করতে পারেন তার উপর নির্ভর করেই আপনার সানস্ক্রিন ব্যাবহার করা উচিত।সব সময়ই আমরা বলে থাকি যে বেশী পরিমান সূর্য রশ্মি UVA এবং UVB দুই ধরনের সূর্‍্য্য রশ্মিকে প্রতিরোধ করতে পারে।

অনেক আফটার শেভিং লোশন এবং আদ্রতা রক্ষাকারী কসমেটিকস (যেগুলো সাধারনত SPF15 মানের চেয়ে বেশি মানের) যথেষ্ট ব্যাবহার করেও প্রতিদিন কয়েক মিনিটের জন্য নিরপদে সূর্য থেকে ঘোরে আসা যায়।যদি আপনি বাইরে কাজ করেন অথবা ঘরের বাইরে প্রচুর সময় কাটান তাহলে আপনার জন্য অধিকতর ভাল, পানি রোধক এবং সমুদ্র সৈকতে ঘুরতে পারেন এমন সানস্ক্রীন ব্যাবহার করা প্রয়োজন।

“পানি রোধী” এবং “বেশি পানি রোধী” টাইপের সানস্ক্রীনগুলো খুব গরমের দিন এবং খেলাধুলা করার সময়টার জন্য খুবই উপযোগি।কারন, এসময় আপনি ঘেমে গেলে ঘাম বেয়ে বেয়ে আপনার চোখে পড়তে পারে।কিন্তু এই ধরনের সানস্ক্রীন প্রতিদিন ব্যাবহার করা যায় না।এটা খুব আঠাঁলো তাই মেক আপ হিসাবে এটা ব্যাবহার করবেন না।

এবং দুই ঘন্টা পর পর পুনরায় ব্যাবহার করতে হবে।

আমাদের কি পরিমান সানস্ক্রিন ব্যাবহার করা উচিত এবং কতক্ষন সময় ধরে তা ত্বকে লাগিয়ে রাখা উচিত?   

সম্পুর্ন একটা SPF সানস্ক্রীন ব্যাবহার করার পরে আপনি এক গ্লাস পরিমান একটা OZ ব্যবহার করে দেখতে পারেন। গবেষনায় দেখা গেছে বেশিরভাগ মানুষ অর্ধেক বা চার ভাগের এক ভাগ পরিমান SPF ব্যাবহার করে।যা কিনা প্রয়োজনের তুলনায় খুব কম।একজন মানুষ যদি দীর্ঘদিন ধরে সমুদ্র সৈকতে অবস্থান করে অথবা ঘুরাঘুরি করে তাহলে তার উচিত 8 oz. বোতলের অর্ধেক বা চার ভাগের একভাগ সেবন করা।

রোদের মধ্যে যাও্যার ৩০ মিনিট আগে সানস্ক্রীন ব্যাবহার করা উচিত। কারন এই সময়টার মধ্যে সূর্যের বিভিন্ন রাসায়নিক উপাদান শরীরে প্রবেশ করতে পারে। প্রথম যেখানে সানস্ক্রীন ব্যাবহার করেছেন ঠিকন সেখানটায় আবার ব্যাবহার করুন।

এভাবে একই পরিমান সানস্ক্রীন প্রতি ২ ঘন্টা পরপর ব্যাবহার করুন। সাঁতার কাটা,তোয়ালে দিয়ে শরীর মুছার পর, অথবা খুব বেশি ঘেমে গেলে অবশ্যই অবশ্যই সানস্ক্রীন ব্যাবহার করতে হবে।

সানস্ক্রিন ও সানব্লক-এর মধ্যে পার্থক্য কী?

আসলে কোনো পার্থক্য নেই। দুটিই একই জিনিস। শুধু মাত্র চিকিৎসকরা সমার্থে দুটি শব্দই ব্যবহার করেন।

Related Posts

4 thoughts on “সানস্ক্রিন কি? সানস্ক্রিন কেন প্রয়োজন? সানস্ক্রিন ও সানব্লক এর মধ্যে পার্থক্য কি?

  1. 金万达 says:

    You choose peace or war?

  2. How is the COVID situation over there?

    1. marketkori says:

      Nothing special. Regular normal situation.

Leave a Reply

Your email address will not be published.